মুসলিম নেতাদের জন্য দোয়া

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبَّادٍ الْمَكِّيُّ، حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ: قُلْتُ لِسُهَيْلٍ: إِنَّ عَمْرًا حَدَّثَنَا، عَنْ الْقَعْقَاعِ، عَنْ أَبِيكَ، قَالَ: وَرَجَوْتُ أَنْ يُسْقِطَ عَنِّي رَجُلًا، قَالَ: فَقَالَ: سَمِعْتُهُ مِنَ الَّذِي سَمِعَهُ مِنْهُ أَبِي، كَانَ صَدِيقًا لَهُ بِالشَّامِ، ثُمَّ حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ سُهَيْلٍ، عَنْ عَطَاءِ بْنِ يَزِيدَ، عَنْ تَمِيمٍ الدَّارِيِّ، أَنّ النَّبِيَّ صَلَّى اللَّهُ [ ج 2 : ص 37 ] عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: " الدِّينُ النَّصِيحَةُ، قُلْنَا: لِمَنْ؟ قَالَ: لِلَّهِ، وَلِكِتَابِهِ، وَلِرَسُولِهِ، وَلِأَئِمَّةِ الْمُسْلِمِينَ، وَعَامَّتِهِمْ ".حَدَّثَنِي مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، حَدَّثَنَا ابْنُ مَهْدِيٍّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ سُهَيْلِ بْنِ أَبِي صَالِحٍ، عَنْ عَطَاءِ بْنِ يَزِيدَ اللَّيْثِيِّ، عَنْ تَمِيمٍ الدَّارِيِّ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّم بِمِثْلِهِ.وحَدَّثَنِي أُمَيَّةُ بْنُ بِسْطَامَ، حَدَّثَنَا يَزِيدُ يَعْنِي ابْنَ زُرَيْعٍ، حَدَّثَنَا رَوْحٌ وَهُوَ ابْنُ الْقَاسِمِ، حَدَّثَنَا سُهَيْلٌ، عَنْ عَطَاءِ بْنِ يَزِيدَ سَمِعَهُ وَهوُ يُحَدِّثُ أَبَا صَالِحٍ، عَنْ تَمِيمٍ الدَّارِيِّ، عَنِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ بِمِثْلِهِ

ইমাম তামিম দারেমি (রাঃ) থেকে বর্নিত, তিনি বলেন, রাসুল (সাঃ) বলেছেন শুভ কামনা করার নামই দীন। লোকেরা জিঞ্জাসা করলেন : ইয়া রাসুল্লাহ ! কার জন্য ? তিনি বললেন, আল্লাহর জন্য, তার কিতাবের , তার রাসুলের, মুসলিম নেতাদের এবং মুসলিম সাধারনের জন্য ।
(মুসলিম শরীফ: মুসলিম বিন হাজ্জাজ (ওফাত ২৬১), কিতাবুল ইমান, বাবু বায়ানি ইন্নাদ্দিনা নাসিহাত , ২য় খন্ড : পৃষ্ঠা ৩৭, প্রকাশনা دار إحياء التراث العربي - বৈরুত )

জাওয়ামিউল কালামের তথ্য মতে , হাদিসটি ২০৬ খানা গ্রন্থের মধ্যে ৩১৬ জন রাবীর বর্ননা পাওয়া যায় , যার মধ্যে সহীহ বলেছেন - ৮৮ জন , হাসান (গ্রহনযোগ্য) বলেছেন -১৩২ জন , যয়ীফ বলেছন -৭৩ জন , অত্যান্ত যয়ীফ বলেছেন – ১৪ জন , অনুরুপ মতামত ব্যক্ত করেছন-৫ জন এবং মাওজু (জাল) বলেছেন ৪ জন ।
আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা সুরা আলে ইমরানের ১৯ নং আয়াতে বর্ননা করেন : إِنَّ الدينَ عِندَ ٱللَّهِ ٱلإِسْلاَمُ অর্থ্যাৎ “নিসন্দেহে (মানুষের) জীবন বিধান হিসেবে আল্লাহ তায়ালার কাছে ইসলামই একমাত্র (গ্রহনযোগ্য) ব্যবস্থা। মহান প্রভুর মনোনীত ব্যবস্থার এবং তার বাহকদের কল্যান কামনা করা আমাদের ঈমানী দায়িত্ব নয় কি? সবিনয়ে উদাত্ত আহবান জানাই এ দায়িত্ব পালনের ব্যাপারে উল্লেখিত হাদিস অনুযায়ী মুসলিম নেতাদের এবং মুসলিম সাধারনের জন্য কল্যান কামনা করার জন্য। কল্যান কামনা কিভাবে করতে হবে তা নিজস্ব সামর্থের ব্যাপার। কিন্তু সামর্থের ক্ষেত্রে শৈথিল্য প্রদর্শন নিশ্চয় অকল্যান কামনা করার শামিল। যার পরিনতি নিশ্চিত জাহান্নাম।