হাদীসের নির্ভরযোগ্যতা যাচাইয়ে গুগল টক।

আমার লেখার পুর্বে এ লেখাটি কেউ লিখেছে কিনা আমার জানা নাই। সগীর ভাইয়ের কিছু লেখা আমাকে ফোরামে আসার জন্য দারুনভাবে আশা এবং সাহস যুগিয়েছে । তাছাড়া সুমন ভাই বিভিন্ন সময়ে কিছু লেখা লেখির অনুরোধ করে থাকে। পেশাগত জীবনে ব্যস্ত থাকার কারনে তা সম্ভব হয়না। যাই হোক হাদিস নিয়ে যারা গবেষনা বা অধ্যায়ন করতে ভালবাসে হয়তো এ প্রয়াসটুকু তাদের কাজে লাগবে। আমরা অহরহ হাদীস শ্রবন বা অধ্যায়ন করে থাকি। বাস্তবতা হলো তার সঠিকতা যাচাই করা একটা কঠিন কাজ। হাদীস গ্রস্থের পৃষ্ঠার পর পৃষ্ঠা উল্টিয়েও সঠিক সিদ্ধান্তে পৌঁছানো কষ্টকর হয়ে যায়। প্রযুক্তির কল্যানে এখন হাদীসের অথেনটিসিট চেক করা কত সহজ হয়ে গেছে! নিম্মের পদ্ধতি অনুসরন করে আমরা সহজে তা অনুমান করতে পারি ।
হাদীসের অথেনটিসিটি চেক করার জন্য যা যা করতে হবে:
১. প্রথমে আপনার পিসিতে গুগল টক সফটোয়ারটি ইনস্টল করে নিন।
২. তারপর গুগল টক -এ এই এড্রেসটি Add করে নিন: hadith@dorar.net
৩. কিছুক্ষণ পরই দেখবেন “hadith@dorar.net” কে অনলাইন দেখা যাচ্ছে। তার উপর ক্লিক করুন।
ছবি

৪. আপনি যেই হাদীসটির অথেনটিসিটি চেক করতে চাচ্ছেন, তা ম্যাসেজ লেখার ঘরে আরবিতে টাইপ করুন। আরবি ছাড়া অন্য কোনো ভাষা এটা সাপোর্ট করে না। উদাহরণ স্বরূপ আমরা “من قال لا اله الا الله” টাইপ করে কীবোর্ড থেকে এন্টার বোতামটি চাপুন।
ছবি

৫. কিছুক্ষণের মধ্যেই একটি ফিরতি ম্যাসেজ পাবেন। যাতে হাদীসটি বুখারী বা মুসলিম শরীফে থাকলে তা সম্পূর্ণ অংশ উল্লেখপূর্বক জানিয়ে দেয়া হবে। অন্যান্য হাদীসগ্রন্থ থেকে আরো বিস্তারিত তথ্যসহ জানতে “المزيد” এর নিচে লিংক দেয়া থাকবে।
ছবি

৬ . লিংকে ক্লিক করলে সকল হাদীসগ্রন্থ থেকে হাদীসটির মতন (মূল বক্তব্য), হাদীস নং বা পৃষ্ঠা নং, রাবী (বর্ণনাকারী), রাবীদের হাল (অবস্থা) এবং হাদীসের দারাজা (হাদীসের মান) জানা যাবে।
ছবি

এছাড়া হাদীসটি যদি বুখারী-মুসলিমে না থাকে, তাহলে ম্যাসেঞ্জারে কেবল উল্লেখ থাকবে যে, হাদীসটি বুখারী-মুসলিমে নেই। এরপর “المزيد” এর নিচে লিংকের মাধ্যমে অন্যান্য হাদীস গ্রন্থে এর কী অবস্থান – তা জানা যাবে।
বাংলাদেশি প্রোগ্রামারদের কাছে অনুরোধ:
Dorar.net এর এই টেকনোলজি থেকে আপনারা বাংলায় কুরআন ও হাদীসের খিদমতে কিছু উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারেন।
• ১. বাংলায় যেসব সাইট ইউনিকোডে কুরআনের বাংলা অনুবাদ প্রোভাইড করছেন, তাদের সহযোগিতায় এমন একটি সিস্টেম বানাতে পারেন, যেন ভিজিটর গুগল টকে কোনো সূরা বা আয়াত নম্বর লেখামাত্র ফিরতি ম্যাসেজে বাংলা অনুবাদসহ আয়াতটি চলে আসে।
• ২. কোনো বাংলা শব্দ ম্যাসেঞ্জারে পাঠালে সার্ভার থেকে ঐ শব্দটি কুরআনে কতবার কোথায় কোথায় আছে তা ফিরতি ম্যাসেজে জানিয়ে দেয়া হবে।
• ৩. এই সিস্টেম দিয়ে মোবাইল এ্যাপ্লিকেশনও ডেভেলপ করা যেতে পারে।